সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৯:০৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বদরখালী ফেরীঘাট -দক্ষিণমাথা সড়ক নির্মাণে নিম্নমানের কাজঃ ঠিকাদারের বিরুদ্ধে এলাকাবাসীর অভিযোগ ঈদগাঁহতে ঔষধ কোম্পানির কর্মকর্তাদের দিনব্যাপী কর্মবিরতি ঈদগাঁহতে শিল্পী জনি হত্যার প্রতিবাদে প্রতিবাদ সমাবেশ চকরিয়ায় পুলিশের কাছ থেকে আসামি ছিনতাই, ৩ পুলিশ সদস্য আহত চকরিয়ায় নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত বায়েজিদ মোহাম্মদনগরে ক্যাব আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা চকরিয়ায় পুলিশ বক্সে মাদক ব্যবসায়ীর হামলা, সার্জেন্ট আহত। ইসলামপুর ইউনিয়ন বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন জার্মানিতে সর্বোচ্চ সংক্রমণ, একদিনে আক্রান্ত ৭৩৩৪ ধর্ষণ ঠেকাতে মৃত্যুদণ্ড কোনো সমাধান নয় : জাতিসংঘ

রক্তচাপ নিয়ন্ত্রনে রাখতে কী করবেন?

উচ্চ রক্তচাপ এমনই এক রোগ যা কোনো লক্ষ্মণ ছাড়াই একে একে বিকল করে দিতে পারে হার্ট, ব্রেন, কিডনি, চোখসহ শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গ। রক্তচাপ বেড়ে গেলে মাথা, ঘাড় ব্যথা, মাথা ঘোরা, মেজাজ হারিয়ে বা কখনো দুর্বল বোধ করতে পারেন। সামান্য পরিশ্রমে শ্বাসের কষ্ট ও বুক ধড়ফড় করে। আবার নিজ থেকে তা ঠিকও হয়ে যায়। বেশির ভাগ মানুষই এই ধরনের উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে যেতে চান না। লাগাতার এই ভাবে অনিয়ন্ত্রিত রক্তচাপ নিয়ে জীবনযাপন করলে শরীরের বিভিন্ন অঙ্গ একে একে বিকল হতে শুরু করে।

হঠাৎ মস্তিষ্কে রক্তক্ষরণ, অর্থাৎ স্ট্রোকের জন্যও দায়ী রক্তচাপ। এছাড়া লাগাতার হাই ব্লাড প্রেশারের কারণে কিডনি বিকল ও চোখের রেটিনা নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হলে এদের ফুসফুসের অবস্থা মারাত্মক হওয়ার ঝুঁকি ভীষণভাবে বেড়ে যায়। লকডাউনে বাড়িতে থাকার সময় অনেকে প্রেশার কমে গিয়েছে ভেবে ওষুধ খাওয়া বন্ধ করে দেবেন না। মেনে চলতে হবে আরও কিছু নিয়ম-

বাড়িতে থাকলেও নিয়ম করে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা ঘাম ঝরানোর হাঁটাচলা আর ব্রিদিং এক্সারসাইজ এবং প্রাণায়াম করতে হবে। গোসল-খাওয়ার মতোই এক্সারসাইজকে জীবনের অংশ করে নিলে সুস্থ থাকবেন।

সোডিয়াম রক্তচাপ বাড়িয়ে দেয়। আবার সোডিয়ামের অভাবেও আচমকা স্ট্রোক হতে পারে। প্রতি দিন সব মিলিয়ে ৫ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। চানাচুর, চিপসসহ প্রিজারভেটিভ দেওয়া খাবারে লবণ থাকে, তাই এ সব খাবেন না।

পাকা কলা, কমলা, বিনস, মসুর ডাল, পালং শাক, মিষ্টি ইত্যাদিতে প্রচুর পটাশিয়াম থাকে। নিয়মিত এসব খেলে প্রেশার নিয়ন্ত্রণে থাকবে। তবে ওষুধ খেতে ভুললে চলবে না।

লকডাউনের কারণে বাড়িতে থাকতে হচ্ছে বলে অনেকেরই ঘুমের সমস্যা হচ্ছে। ছাদে, বারান্দায় বা ঘরের মধ্যে হাঁটাচলা করলে ঘুমানোর সমস্যা হবে না। প্রেশার নিয়ন্ত্রণে রেখে করোনার মোকাবিলা করুন।

Please Share This Post in Your Social Media

চকরিয়া চক্ষু হাসপাতালে বিজ্ঞাপন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020 aponbangla.com
Desing & Developed BY ctghostbd.biz