রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন
বিজ্ঞাপন

চট্টগ্রামে “মায়ের দেয়া বাসায় তৈরী টিফিন খাবো, বাইরে খোলা ও অস্বাস্থ্যকর খাবার বর্জন করি” শিরোনামে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারনা কর্মসূচি অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ১০৫ Time View

সংবাদ বিজ্ঞপ্তি:
মায়ের দেয়া টিফিনে রয়েছে মায়ের মমতা, আদর ও স্নেহ, আর ব্ইারের খোলা খাবারে রয়েছে ব্যবসায়ীদের অতি মুনাফা লাভের লোভ। এর বাইরে ধুলা-বালি, দুষিত পানি ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী বলে এই খাবার গ্রহনের ফলে ডায়রিয়া, পেটের পীড়া, জন্ডিস, হাপানী, ডায়বেটিস, ক্যান্সার, হ্দরোগসহ নানা প্রাণঘাতি রোগের আক্রমণ। আর জাঙ্কফুড হলেই তাতে নেই প্রয়োজনীয় পুষ্ঠি, প্রচুর চর্বি, চিনি ও লবনের আধিক্য। সেকারনে আলুর চিপস, ক্যান্ডি, পিৎজা, বার্গার, চমুসা, সিঙ্গারা, ফুসকা, কোমল পানীয়তে প্রচুর পরিমানে পরিশোধিত কার্বোহাইড্রেড, চর্বি ও সোডিয়াম থাকায় অস্বাভাবিক স্থুলতা, বিভিন্ন দীর্ঘমেয়াদী রোগ টাইপ২ ডায়বেটিস, ক্যান্সার, কার্ডিওভাসকুলার ডিজিস, লিভার রোগের সংক্রম বেড়ে যায়। তাই “জাঙ্কফুড়কে না বলুন আর মায়ের দেয়া বাসায় তৈরী খাবারকে হ্যাঁ বলুন” শিরোনামে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারণা কর্মসুচি উদযাপিত হয়েছে নগরীর চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে।

২৪ আগষ্ট ২০২২ নগরীর ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজিত এ প্রচারণা কর্মসুচিতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে ভাইস প্রিন্সিপ্যাল আবদুস সালাম। ক্যাব বিভাগীয় প্রকল্প সমন্বয়কারী শম্পা কে নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, বিশেষ অতিথি ছিলেন ক্যাব বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি আলহাজ¦ আব্দুল মান্নান। আলোচনায় অংশনেন ক্যাব মহানগরের সাংগনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ক্যাব চাঁন্দগাও থানা সভাপতি মোঃ জানে আলম, সদরঘাট থানা সভাপতি শাহীন চৌধুরী, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহনগরের সভাপতি আবু হানিফ নোমান, ক্যাব যুব গ্রুপের সাধারন সম্পাদক অংসাহ্লা মার্মা, যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সিনিয়র সহ-সভাপতি নিলয় বর্মন, সহ-সভাপতি মোঃ শাকিলুর রহমান, আইন সহায়তা সম্পাদক মিনা আক্তার, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সুজন প্রমুখ।

প্রচারণা কর্মসুচিতে ভিডিও ও স্লাইড প্রদর্শনের মাধ্যমে জাঙ্কফুড বিষয়ে তথ্য পরিবেশন করা হয়। এছাড়াও অংশগ্রহনকারী ছাত্র/ছাত্রীদের পক্ষ থেকে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে নানান প্রশ্নের জবাব দেয়া হয়।

বক্তারা সুস্থ ও মেধাবী জাতি গঠনে নিরাপদ ও সুষম খাদ্যের বিকল্প নাই। শহরের অনেক ছাত্র-ছাত্রী জাঙ্কফুড গ্রহনে অভ্যস্ত হয়ে সুষম খাদ্য গ্রহনে অনাগ্রহী হয়ে স্থুলতা, অমনোযোগী শিক্ষার্থীতে পরিনত হচ্ছে। যার ফলে মেধাবীর সংখ্যা শহরে ক্রমাগত হ্রাস পচ্ছে। সেকারনে দেশীয় ফল, শাক সবজি গ্রহনে আগামী প্রজন্মকে উদ্ভুদ্ধ করতে সকল মহলকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

উল্লেখ্য ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর নগরীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারণা কর্মসুচির মাধ্যমে তরুন সমাজকে জাঙ্কফুড বিরোধী প্রচারনা ও স্বাস্থ্যকর খাবার গ্রহনের উপকারিতা বিষয়ে প্রচারণা কর্মসুচি আয়োজনের অংশ হিসাবে এই কর্মসূচি আয়োজন করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022
Theme Dwonload From ThemesBazar.Com