মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১২:৪৯ পূর্বাহ্ন
বিজ্ঞাপন

বরইতলীতে ফসলি জমিতে মাটি খেকোদের থাবা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ২৭২ Time View

 

স্টাফ রিপোর্টার:
চকরিয়া বরইতলী- জনতাবাজার সড়কের কিনারে ফসল সাবাড় করে ভরাট করছে পুকুর। ওই এলাকার একটি প্রভাবশালী মহল এমন পরিবেশ বিধ্বংসি কাজে লিপ্ত হলেও ভয়ে মূখ খুলছেনা কেউই। উপজেলার বরইতলী ইউনিয়নের শান্তিবাজারের পশ্চিমে মৌলবীর বাগাননামক স্থানে মাটি খননের কর্মজজ্ঞ।
সরে জমিনে দেখাগেছে, চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের শান্তিবাজারের পশ্চিম পাশ্বে মৌলভীর বাগান এলাকায় বানিয়ারছড়া- মগনামাড়কের নিকটেই শক্তিশালি ড্রেজার মেসিন দিয়ে কাটা হচ্ছে মাটি। যে স্থান থেকে মাটি কাটা হচ্ছে সেটা হচ্ছে ফসলি জমি, বর্তমানেও মরিচ ক্ষেতি দৃশ্যমান। স্থানীয় লোকজন জানান, একই এলাকার জনৈক আজাদ নামে এক ব্যক্তি প্রভাবখাটিয়ে প্রতিদিন ট্রাকে ট্রাকে মাটি বিক্রি করছে।
নিয়মনীতি তোয়াক্কা না করে ফসলি জমির কেবল টপ সয়েলই নিচ্ছেনা মাটি খেকোরা জমির শ্রেনিও পরিবর্তন করে চলছে। তারা হুমকিতে ফেলে নিকটে থাকা অসহায় কয়েকজন কৃষকের জমিও। নাম প্রকাশ না করার শর্তে একজন কৃষক জানান, মাটি খেকোরা যে জমি খনন করে পুকুর করছে সে জমির নিকটে থাকা জমিগুলো হুমকির মুখে পড়ছে, বৃষ্টি হলেই দেবে গিয়ে এসব জমিও পুকুরে পরিণত হতে পারে। অন্যদিকে সড়কের নিকটে মাটি খনন করে পুকুরে রূপান্তর করায় সড়কও ঝুকিপূর্ন হয়ে পড়বে বলে আশংকা করছেন লোকজন। সরজমিনে দেখা গেছে, মাটি খেকোরা প্রভাবখাটিয়ে একইজায়গায় সড়কের সাথে লাগোয়া বিশাল জায়গা খনন করে পুকুরে রূপান্তর করে রেখেছে। স্থানীয় সচেতন মহল জানান, যানবাহন দৈবক্রমে খাদে পড়লে যাত্রীদের গভীর পানিতে ডুবে মরতে হবে। অতি নিকটে মাটি খনন করায় ভবিষ্যতে সড়কও দেবে যেতে পারে শঙ্কা করছেন স্থানীয় লোকজন।
এদিকে মাটি কাটার সাথে সংশ্লিষ্ট আজাদের সাথে কথা বললে তিনি বলেন, ফসলি জমি খনন করে পুকুর করে তার বাড়ির সামনে আরেকটি পুকুর ভরাট করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022
Theme Dwonload From ThemesBazar.Com